Saturday 6 May 2017

সংবাদপত্রের পরিভাষা (পর্ব-৩)

বাইফোকাল মাইন্ড (Bifocal mind):
সোজা কথায় "বাইফোকাল মাইন্ড" মানে দ্বিমুখী মন। কোন কিছু চোখে দেখা আর বিশ্লেষণী দৃষ্টিভঙ্গি থেকে দেখার শক্তিকে দ্বিমুখী মন বা বাইফোকাল মাইন্ড বলে। যেমন- একজন বয়সী ব্যক্তির চশমার মধ্যে কাছে ও দূরে দেখার যে শক্তি বা পাওয়ার থাকে, সাংবাদিকতা বৃত্তির মানুষের মনের ক্ষেত্রটাও সেই বাইফোকাল চশমার মত দ্বিমুখী। তাই সাংবাদিকতা বৃত্তির মানুষজনের মধ্যে দ্বিমুখী সত্তা কাজ করে বা করতে হয়।

ব্লক (Block):
কোন ধাতব প্লেটের ওপর খোদাই কোন মানুষ বা জীব-জন্তুর ছবি অথবা নকশা অঙ্কন করে ছবির প্রতিরূপ উৎপাদনকে ব্লক বলে। বর্তমান সময়ে আধুনিক প্রযুক্তি আসার কারণে ব্লকের মাধ্যমে ছবি তৈরির প্রচলন নাই বললেই চলে।

বক্স (Box):
ছোট অথচ মজাদার কিংবা ব্যতিক্রমী বা শোকাবহ সংবাদবিবরণীর চার পাশে রেখাবেষ্টিত করে দেয়াকে বক্স বলে। আর এ ধরনের রেখাবেষ্টিত সংবাদবিবরণীকে বক্স স্টোরি(box story) বলে।

ব্যুরো (Bureau):
কোন সংবাদ সংগ্রহকারী প্রতিষ্ঠানের আঞ্চলিক সংবাদ সংগ্রহ কেন্দ্র ও প্রেরণের স্থানকে ব্যুরো বলে।

ক্যাপশন (Caption):
সংবাদপত্র বা সাময়িকীতে প্রকাশিত কোন আলোকচিত্রের পরিচিতিকেই ক্যাপশন বলে। তবে এক সময় ছবি বা কোন ইলাস্ট্রেশনের ওপরে পরিচয়জ্ঞাপক শিরোনামকেও ক্যাপশন বলা হতো।

সিটি এডিটর (City editor):
নগরী ও তার আশপাশের সংবাদ-ঘটনাসমূহ কাভারের কাজে নিয়োজিত রিপোর্টের বা প্রতিবেদকদের কর্মকাণ্ডের দায়িত্বে নিয়োজিত সম্পাদককে সিটি এডিটর বলে।

কপি এডিটর (copy editor):
যে ব্যাক্তি কপি সম্পাদনার কাজ করেন তিনিই কপি এডিটর। তাঁকে কপি রিডারও বলে।

কাব (Cub):
সাংবাদিকতা পেশায় একেবারে নতুনদের কে কাব বলে। সহজ কথায় নবীন শিক্ষার্থী। 

বিঃদ্রঃ- পরবর্তী পর্ব শীঘ্রই আসছে
Following দিয়ে সঙ্গে থাকুন।

No comments:

Post a Comment