Sunday 7 May 2017

ভোক্তা অধিকার আইন কী? কেন এ আইন

আপনি কি জানেন ভোক্তা অধিকার আইন কী? আপনি, আমি, আমরা যারা টাকা দিয়ে কোন সেবা বা দ্রব্য কিনে থাকি তারাই হচ্ছি ভোক্তা। অনেকেই হয়ত ভাবেন আমি এ আইন যেনে কি করব। প্রত্যেকেরেই এ আইন সম্পর্কে জানা এবং তা কি ভাবে প্রয়োগ করা যায় সে সম্পর্কে অবগত হওয়া জরুরি। তাহলে আপনি, আমি বা আমরা প্রতারিত হওয়ার কোন সুযোগ থাকবে না। খুব সহজেই আপনি আপনার অধিকার পেতে পারেন এই আইনের মাধ্যমে।


যা ভোক্তা অধিকার আইনের বিরোধী?
কোন পণ্য বা সেবা নির্ধারিত মূল্যেরে চেয়ে বেশি মুল্যে বিক্রি করা ভোক্তা অধিকার আইনের বিরোধী। কোমল পানিয় থেকে শুরু করে যেকোনো খাবারে বেজাল বা বিষাক্ত বা রাসায়নিক পদার্থ মিশানো। মিথ্যা বা চটকধার  বিজ্ঞাপন দিয়ে ক্রেতাকে নিম্নমানের পণ্য কিনতে উদ্বুদ্ধ করা। পণ্যের গুণগত মান  অনুযায়ী দাম বেশি নেয়া বা সে অনুযায়ী সেবা প্রদান না করা। ওজনে বা পরিমাপে কম দেওয়া। নকল এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ তৈরি বা বিক্রি। সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান এ আইনের অন্তরভুক্ত। সরকারি যেসকল প্রতিষ্ঠান যেমন- পানি, বিদ্যুৎ, গ্যাস, পয়নিস্কাশন, যোগাযোগের কাজে নিয়োজিত। সেবার তুলনায় বেশি অর্থ নিচ্ছে বা সে অনুযায়ী সেবা বা পণ্য পাচ্ছেন না তা নিয়েও ভোক্তা অধিকার আইনের সহায়তা নিতে পারেন। সহজ কথায় যে জিনিস বা সেবা অর্থের বিনিময়য়ে যথার্থ ভাবে না পাওয়া যায়, তাই ভোক্তা অধিকার আইনের বিরোধী।


ভোক্তা যেভাবে প্রতিকার পেতে পারেন
এ আইনের মাধ্যমে একজন ভোক্তা তার অধিকার পেতে পারেন। যদি মনে করেন কোন পণ্য কিনে বা সেবা নিয়ে আপনি প্রতারিত হয়েছেন, কিংবা মানের তুলনায় অর্থ বেশি নিয়েছে। সেবা বা পণ্য ক্রয়ের এক মাস বা ৩০ দিনের মধ্য আপনি ভোক্তা আইনের অধিনে সম্পূর্ণ বিনামূল্যে ভোক্তা অধিদপ্তরে অভিযোগ করতে পারেন। যার জন্য আপনাকে ঐ সেবা বা পণ্য ক্রয়ের রশিদসহ লিখিত অভিযোগ করতে হবে। প্রথমিক তযন্ত করে অভিযোগের সত্যতা পাওয়া গেলে ভোক্তা অধিদপ্তরে নিজ থেকেই মামলা করবে।


এ আইনে সাজা
যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে ভোক্তা বিরোধী কাজের জন্য সর্বনিম্ন এক বছর থেকে  তিন বছরের জেলসহ পঞ্চাশ হাজার থেকে দুই লাক্ষ টাকা জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে। বা উভয় দন্ডের বিধান রয়েছে। আর্থিক জরিমানার ২৫ শতাংশ অভিযোগকারী ক্ষতি পূরণ বাবদ পেয়ে থাকেন।

যদি আরও বিস্তারিত ভাবে এ আইন সম্পর্কে যানতে চান নিচের লিঙ্কে ক্লিক করেন 
বাংলাদেশের জন্য- http://bdlaws.minlaw.gov.bd/bangla_pdf_part.php?id=1014
আমেরিকা -এর জন্য-  https://www.usa.gov/state-consumer

follow দিয়ে সঙ্গে থাকুন

No comments:

Post a Comment